1. skriaz30@gmail.com : skriaz30 :
  2. msharifreport84@gmail.com : রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪
নগরীতে পরিচ্ছন্ন কর্মীদের ৬ দফা দাবি ও মুজুরী বৃদ্ধির দাবিতে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান - Report
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট :
ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষ্যে ড্রেজার অধিদপ্তরে আলোচনা সভা নারায়ণগঞ্জ মহানগর যুবদলের কারা নির্যাতিত নেতাকর্মীদেরকে সংবর্ধনা ও মতবিনিময় সভা মহানগর স্বেচ্ছাসেবক দলের কারা নির্যাতিত নেতাকর্মীদেরকে সংবর্ধনা অপরাধী যেই হোক না কেন, তোমাদের প্রতিবাদ করতে হবে – শামীম ওসমান সদর থানা বিএনপির উদ্যোগে জিয়াউর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকীতে দোয়া মাহফিল ও খাবার বিতরণ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে দোয়া মাহফিল ও খাবার বিতরণ জিয়াউর রহমান শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে গোগনগর ইউনিয়ন বিএনপি’র দোয়া মাহফিল ও খাবার বিতরণ   জিয়াউর রহমান এর ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে মহানগর শ্রমিক দলের দোয়া মাহফিল ও খাবার বিতরণ জিয়াউর রহমান এর ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা, দোয়া ও খাবার বিতরণ   জিয়াউর রহমান এর ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে রাজিবের উদ্যাগে আলোচনা সভা, দোয়া ও খাবার বিতরণ

নগরীতে পরিচ্ছন্ন কর্মীদের ৬ দফা দাবি ও মুজুরী বৃদ্ধির দাবিতে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান

  • Update Time : সোমবার, ১৩ মার্চ, ২০২৩
  • ১৬ Time View

রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : বাংলাদেশ শ্রমআইন ২০০৬ (অদ্যাবধি সংশোধিত) এর ২১০ (১) ধারা মোতাবেক ০৬ (ছয়) দফা দাবি এবং দৈনিক মুজুরী ১৭৫ টাকা থেকে বাড়িয়ে ৭৫০ টাকা করার দাবিতে নগরীতে মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্য প্রধানমন্ত্রী বরাবর একটি লিখিত স্বারকলিপি প্রদান করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা।

সোমবার (১৩ মার্চ) বিকালে নগরীর চাষাড়ায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ওয়ার্কার্স ইউনিয়ন এর ব্যানারে এ কর্মসূচিটি পালন করেন পরিচ্ছন্নকর্মীরা।

পরবর্তীতে মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল করে একটি লিখিত স্বারকলিপি প্রধানমন্ত্রীর নিকট প্রেরনের জন্য নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ এর নিকট প্রদান করেন।

মানববন্ধনে এ সময় বক্তরা অভিযোগ করে বলেন, আন্দোলনে অংশ নেওয়ায় পরিচ্ছন্ন কর্মীদের হুমকি দিচ্ছেন কিছু কাউন্সিলর। দৈনিক ১৭৫ টাকা মজুরিতে চার ঘণ্টা কাজ করেন তারা। তাদের সংখ্যা প্রায় ১২০০ জন। তারা চাকরি স্থায়ী করার পাশাপাশি দৈনিক ন্যূনতম ৭৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের জন্য ৮৫০ টাকা দাবি করেন। একই সঙ্গে উৎসব ভাতা, স্থায়ী নিয়োগপত্র, কর্মস্থলে দুর্ঘটনায় মৃত্যু হলে পাঁচ লাখ টাকা, স্বাভাবিক মৃত্যুতে সৎকারের জন্য ৫০ হাজার টাকা, প্রতি ওয়ার্ডে দুইজন ডোম নিয়োগ, সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে স্থায়ী আবাসের জন্য বহুতল ভবন নির্মাণের দাবি জানান তারা। অনেক দিন ধরে দাবি জানালেও সিটি করপোরেশনের পক্ষ থেকে কোন প্রকারের ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ পরিচ্ছন্নতা-কর্মীদের। এছাড়াও ২০২২ সালের ২, ৩ ও ৪ আগস্ট আন্দোলন করেছিল তারা। সে সময় নগরভবনের সামনে ও নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করেছেন তারা।

উক্ত অনুষ্ঠানে সিপিবি জেলা সভাপতি হাফিজুল ইসলাম বলেন, সুইজারল্যান্ডে যদি কোনো পরিচ্ছন্নতাকর্মী এক ঘণ্টা কাজ করে তিনি তিন হাজার ডলার পায়। শুধু ঘণ্টা নয় সেখানে যখন কেউ নিয়োগ পায় তাদের নিয়োগপত্র দেওয়া হয় এবং সন্তানদের শিক্ষা ও পরিবারের সদস্যদের চিকিৎসার নিশ্চয়তা দেয়। কম টাকা দেয় এমন দেয় জাপান। সেখানেও এক ঘণ্টা কাজ করলে আপনি ১ হাজার ১৪৯ টাকা পাবেন। ইতালিতে পাবেন নয়শ টাকা। ইন্ডিয়া ও মিশর সবচেয়ে কম টাকা দেয়। সেখানেও প্রতি ঘণ্টায় একশ টাকার ওপরে দেয়।

তিনি আরও বলেন, সারা পৃথিবীতে পরিচ্ছন্নতাকর্মীদের সন্তানদের ভরণ-পোষণ ও আবাসন রাষ্ট্রের পক্ষ থেকে দেওয়া হয়। আপনাদের আশ্বাস দেওয়া হয় এপার্টমেন্ট হচ্ছে। আপনারা সেটা দেখছেন। আপনারা যখন সিটি করপোরেশনে ধর্মঘট করছিলেন মাননীয় মেয়র তখন দেশের বাইরে ছিলেন। তিনি তখন বলেছিলেন, দেশে এসে পরিচ্ছন্নতাকর্মীদের মজুরি বৃদ্ধি করবেন। তারা তাদের কথা রাখছেন না। কারণ তারা মনে করে এই মানুষগুলোকে দাবিয়ে রাখা যাবে। আজ যখন আপনাদের দাবি নিয়ে প্রেসক্লাবের সামনে আমরা অবস্থান করছি সিদ্ধিরগঞ্জের কিছু কাউন্সিলর হুমকি-ধমকি দিচ্ছে। আমরা আপনাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।

অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ এর মহাসচিব নির্মল চন্দ্র দাস, সিপিবি নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি কমরেড হাফিজুল ইসলাম, গার্মেন্টস ট্রেড ই্উনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই শরিফ, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ওয়াার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক কিশোর লাল, সিটি কর্পোরেশন ওয়ার্কার্স ইউনিয়নের কার্যকরী সদস্য সুমন লাল দেবসহ সিটি কর্পোরেশনের পরিছন্নকর্মীরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© ২০২৩ | সকল স্বত্ব রির্পোট নারায়ণগঞ্জ ২৪ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL