1. skriaz30@gmail.com : skriaz30 :
  2. msharifreport84@gmail.com : রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে ভোটকক্ষের গোপনীয়তা রক্ষার কঠোর নির্দেশনা ইসির - Report
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:০০ অপরাহ্ন
সর্বশেষ আপডেট :
সাব্বির আলম খন্দকার হত্যা মামলায় আদালতে জাকির খানের বিরুদ্ধে দুজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ স্থানীয় সরকারের উপ পরিচালক মৌরিন করিমের সাথে চেয়ারম্যানদের ঈদ শুভেচ্ছা বিনিময় ঐতিহাসক মুজিব নগর দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের আলোচনা সভা ও দোয়া ঐতিহাসক মুজিব নগর দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন আনিসুর রহমান দিপু পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কাশিপুর ঈদগাহ মাঠ প্রাঙ্গনে সবচেয়ে বড় ঈদের জামাত আনুষ্ঠিত পূর্ব ইসদাইর যুব সংঘের ব্যাবস্থাপনায় সালমা ওসমান লিপির পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরন বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) এর উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত এমডি মোবারক ও জিএম জালালের বিরুদ্ধে ঋণ প্রস্তাবের নামে কোটি টাকা বাণিজ্য,  দিশেহারা গ্রাহকরা নগরীতে মহানগর বিএনপি`র দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত স্বাধীনতা দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত

আসন্ন জেলা পরিষদ নির্বাচনে ভোটকক্ষের গোপনীয়তা রক্ষার কঠোর নির্দেশনা ইসির

  • Update Time : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ৪৮ Time View

রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : আসন্ন জেলা পরিষদ নির্বাচনে ভোটকক্ষের গোপনীয়তা নিশ্চিত করতে প্রিসাইডিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ভোটাররা যাতে মোবাইলফোন সঙ্গে নিয়ে ভোটকেন্দ্রে যেতে না পারেন, সেটা নিশ্চিত করতে বলেছে ইসি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা সব রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে। কোনো নির্বাচন কর্মকর্তা এই দায়িত্ব গ্রহণে বা পালনে অপরাগতা বা অস্বীকৃতি প্রকাশ করলে তার বিরুদ্ধে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, জেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধি অনুযায়ী ভোটারের গোপনীয়তা ভঙ্গ বা ভঙ্গের চেষ্টা করা অসদাচরণ ও দণ্ডনীয় অপরাধ। এ ধরনের বিধিবহির্ভূত কার্যক্রম বা অসদাচরণ প্রতিরোধে প্রিসাইডিং অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের করণীয় বিষয়ে বিধিমালায় সুস্পষ্টভাবে বলা রয়েছে।

এতে আরওবলা হয়, যে কোনো পদ বা মর্যাদার ব্যক্তি হোন না কেন, ভোটকেন্দ্রের গোপনকক্ষে বা পাশে অবৈধভাবে অবস্থান করে কোনো ভোটারের গোপনীয়তা ভঙ্গ ও ভোটাধিকার প্রয়োগে বাধা দিলে আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

রিটার্নিং অফিসারদের কাছে পাঠানো নির্দেশনায় আরও বলা হয়য়, ভোটকক্ষে ভোটাররা যাতে মোবাইলফোন সঙ্গে নিয়ে প্রবেশ করতে না পারেন তা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে ভোটকক্ষে ভোটদান, বিশেষ করে গোপনকক্ষে ভোটদানের ছবি তুলতে না পারেন তা নিশ্চিত করতে হবে।

প্রিসাইডিং অফিসারসহ নির্বাচন সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে এতে আরও বলা হয়, নিয়ন্ত্রণবহির্ভূত কোনো কারণে ব্যবস্থা নিতে অক্ষম হলে বিষয়টি তাৎক্ষণিক নির্বাচন কমিশনকে জানাতে হবে। এক্ষেত্রে সরাসরি অথবা রিটার্নিং অফিসার/আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তা ইসিকে জানাতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, জেলা পরিষদ নির্বাচনে ভোটারদের ভোটাধিকার প্রয়োগে গোপনীয়তা রক্ষার বিধান প্রতিপালনে প্রিসাইডিং অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের বিশেষভাবে যত্নবান হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে নির্বাচনী দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট সব কর্মকর্তাকে বিশেষভাবে যত্নবান হওয়ার জন্যও বিশেষভাবে নির্দেশনা দিয়েছে ইসি।

আগামী ১৭ অক্টোবর-২০২২ জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© ২০২৩ | সকল স্বত্ব রির্পোট নারায়ণগঞ্জ ২৪ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL