হ‌রিজন ঐক্য প‌রিষদের ৭দফা দা‌বি‌তে মানববন্ধন ও স্মারক লি‌পি প্রদান

রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : বাংলা‌দেশ হ‌রিজন ঐক্য প‌রিষদের ২৫ তম প্র‌তিষ্ঠা বার্ষিকী উপল‌ক্ষে হ‌রিজন জন‌গে‌া‌ষ্ঠীর জীবন জিবিকা অ‌ধিকার ও মর্যাদা প্র‌তিষ্ঠায় এবং স্থানীয় আবাসন ও আউটসো‌র্সিং বা‌তি‌ল সহ ৭দফা দা‌বি‌তে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারক লি‌পি প্রদান অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।

শনিবার (৩০শে জুলাই) নারায়ণগঞ্জ প্রেসক্লা‌বের সাম‌নে কেন্দ্রীয় কর্মসু‌চি অনুযায়ী এ মানববন্ধন অনু‌ষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা জানি জন্মগত ভাব বাংলাদেশের প্রতিটি মানুষ স্বাধীন এবং পূর্ব মানবাধিকার ও সম মর্যাদার অধিকারী। বাংলাদেশের সংবিধানে সমতা, সমান সুযোগ এবং বৈসম্য বিরোধী বিধানবলি লিপিবদ্ধ করা হয়েছে এবং অন্তর্জাতিক বিভিন্ন মানবকধিকার সনদেও একই ধরনের কথা বলা হয়েছে। বাংরাদেশে বসবাসরত এক বিশাল জনগোষ্ঠী যারা হরিজন নামে পরিচিত। তারা আজ পেশাগত কারনে সামাজিক ও রাষ্টীয় ভবে বহুমুখী ঘৃন্য, বৈষম্য ও বঞ্চনার শিকার। দেশে প্রায় ১৫ লক্ষ হরিজন জনগোষ্ঠি বসবাস করে। রাষ্ট্রীয় ও সামাজিক বৈষম্য না পেয়ে হরিজন সম্প্রদায়ের মানুষ অত্যান্ত মানবেতর ভাবে জীবন যাপন করছে। আমরা চিরতরে এ সকল ঘৃণ্য বৈষম্য থেকে মুক্তির জন্য একটি বৈষম্য নিরোধ আইনের দাবি করে এসেছি অথচ সংসদে আইনমন্ত্রী যে বৈষম নিরোধ আইন উপস্থাপন করেও আমরা বার বার উপেক্ষিত হওয়ায় আমরা আমাদের ৭ দফা দাবি জানাচ্ছি।

এসময় মানববন্ধ‌নে উপ‌স্থিত ছি‌লেন, ‌বাংলা‌দেশ হ‌রিজন ঐক্য প‌রিষদ নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপ‌তি অমৃত লাল, সাধারণ সম্পাদক প্রতাপ শীং, সহ-সভাপ‌তি অ‌নিল লাল, সহ- সাধারণ সম্পাদক বাবু, ‌কোষাদক্ষ রু‌বেল দাস, দপ্তর সম্পাদক স্বাধীন লাল, নারী ও শিশু বিষয়ক সম্পাদক সবুজ লাল, প্রচার সম্পাদক রামা দাস, সমাজ কল্যান বিষয়ক সম্পাদক জ‌নি লাল, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ওয়ার্কাস ইউ‌নিয়‌নের সভাপতি শিমুল দাস, সাধারন সম্পাদক কিশোর লাল, নারায়ণগঞ্জ সদর থানার সভাপতি কামাল দাস, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রঞ্জন লাল, বন্দর থানার সভাপতি স্বাধীন লাল, ফতুল্লা থানার সভাপতি স্বপন ডোম, স্বাধীন, অ‌নিল, বাবু প্রমূখ।

মানববন্ধন শে‌ষে জেলা প্রশাসকের মাধ্য‌মে প্রধানমন্ত্রীর বরাবর স্মারক লিপি প্রদান করা হয়।