নারায়ণগঞ্জে উৎসব মূখর পরিবেশে রথ যাত্রার মহোৎসব পালিত

রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : নারায়ণগঞ্জে উৎসব মূখর পরিবেশে এবং বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব রথ যাত্রা। এই উৎসব ৮দিন ব্যাপি চলবে।

শুক্রবার (১ জুলাই) রথ যাত্রার শুভ উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক)।

হিন্দু ধর্মবলম্বীদের মতে আজকের এই দিনে রথে চড়ে সুভদ্রা ও বলরামকে সঙ্গে নিয়ে মাসির বাড়ি রওনা দেবেন জগন্নাথ। জগন্নাথদেবের এই রথযাত্রা ঘিরে সাজেছে গোটা শহর। এর আগে, আজ ভোর থেকে শুরুি হয়েছে বিশেষ পূজা-অর্চনা। পূজা শেষে বিশেষ কাঠে তৈরি তিনটি সুসজ্জিত রথে একে একে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে বসিয়ে শুরু হয় রথ যাত্রা। জগন্নাথদেবের রথের নাম নন্দীঘোষ, বলরাম বসবেন তালধ্বজ রথে আর দর্পদলন রথে উঠবেন সুভদ্রা। প্রত্যেকটি রথের একটি বিশেষত্ব রয়েছে।

রথ যাত্রার উদ্বোধনের পূর্বে সনাতন ধর্মাবলম্বীদের রথ যাত্রার শুভেচ্ছা জানান মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এ সময় তিনি বলেন, ধর্ম বর্ন নির্বিশেষে আমরা সবাই মানুষ, আর এটাই আমাদের সবচেয়ে বড় পরিচয়। ভগবান বলি, আল্লহ বলি যাই বলি সকলেই আমাদের সৃষ্টি করেছে ভালোবাসা স্থাপনের জন্য। মানুষকে ভালোবাসলে আমরা আল্লাহকে পাবো। যে কোন ধর্মকে নিয়ে কটুক্তি করা ইসলামে নিষেধ করা আছে। যারা বলে, তারা এই বাংলাদেশকে অশান্ত রাষ্ট্রে পরিনত করতে চায়।

এ সময় আরও শুভেচ্ছা জানান বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক)। সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে এ সময় তিনি বলেন, আমি ছোট বেলা তেকে এই রথ যাত্রা দেখে আসছি। আমি ছোটবেলায় স্কুলে থাকতে এই রথ যাত্রায় যেতাম। একটা গান আছেনা না? ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’। আসলেই আগে কি সুন্দর দিন কাটাইতাম। বঙ্গবন্ধু আমাদের ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র দিয়ে গেছেন, আর আমরা এটা মানি। ধর্ম যার যার উৎসব সবার। একে অপরের উৎসবে গিয়ে আনন্দকে ভাগাভাগি করাই হলো উৎসব।

অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদোন্নতি প্রাপ্ত) মোহাম্মদ জায়েদুল আলম, আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য এড. আনিসুর রহমান দিপু, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গির আলম, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিএম আরাফাত, এনসিসি ১৪নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান মনির, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরন বিশ^াস সহ প্রমুখ।