মোটর সাইকেলে হেলমেট বিহীন রাস্তায় বের হলেই গুনতে হবে ৩ হাজার টাকা জরিমানা!

রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : নারায়ণগঞ্জ জেলা শহরে হেলমেট ও লাইসেন্স বিহীন যত্রতত্র মোটর সাইকেলের দৌরাতœ বন্ধে কঠোর অবস্থানে রয়েছে নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক পুলিশ প্রশাসন। এই লক্ষে নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক বিভাগ একের পর এক অভিযান পরিচালনা করে মামলা সহ অর্থ জরিমানা করেছেন।

শনিবার (৭নভেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ শহরের চাষাড়া মোড় এলাকায় এসব হেলমেট ও লাইসেন্স বিহীন মোটর সাইকেলগুলোর বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করা হয়। নারায়ণগঞ্জ জেলা পুলিশ ট্রাফিক প্রশাসন শহরের বিবি রোডের বিভিন্নস্থানে এই অভিযান পরিচালনা করছেন। মোটর সাইকেলের লাইসেন্স, হেলমেট, ট্রাফিন আইন অমান্যকারীরা এই শাস্তির আওতায় থাকবে।

সরেজমিন ঘুরে দেখা যায়, শহরের চাষাড়া মোড় এলাকায় একাধিক পুলিশ কর্মকর্তা ট্রাফিক পুলিশের দেওয়া এই কঠোর আইনকে অমান্য করে রাস্তায় মোটর সাইকেল চালাতে দেখা গেছে। কারো লাইসেন্স, কাগজ পত্রাদি নাই, কারোর হেলমেট নাই, আবার কেউ দুই জনের অধিক যাত্রী নিয়ে রাস্তা চলাচল করছে। এ সময় ৮/১০টি মোটর সাইকেল আটক করে জেলা ট্রাফিক পুলিশ প্রশাসন। শহরের ভেতরে হেলমেট বিহীন মোটর সাইকেল চালালে তাকে ৩হাজার টাকা জরিমানা করার বিধান রয়েছে। সাতক্ষনিক ভাবে এই জরিমানা গাড়ি চালকদের হাতে বুঝিয়ে দেওয়া হচ্ছে। নিদ্দিষ্ঠ কয়েকটি ব্যাংকে এ জরিমানা প্রদান করতে হয় আইন অমান্য কারীদের।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন মোটর সাইকেল চালক জানান, তাদের হেলমেট বাসায় ভূলে রেখে এসেছে আবার অনেকে হেলমেট মোটর সাইকেলের সাথে ঝুলিয়ে রেখে গাড়ি চালাচ্ছেন। কেন তারা এভাবে আইন অমান্য করছেন জানতে চাইলে তারা জানান, এ নিয়ম সবাই মেনে চলা উচিত।

এ বিষয়ে শহরের চাষাড়া পুলিশ বক্সের টি আই বিশ^জিৎ কুমার দাস জানান, হেলমেট বিহীন মোটর সাইকেল রাস্তায় চলাচলের ক্ষেত্রে ৩ হাজার টাকা জরিমানা করা হচ্ছে। জেলা পুলিশ সুপার জায়েদুল আলম এর নির্দেশনায় এই অভিযান পারিচালিত হচ্ছে। পরবর্তী নির্দেষ না দেওয়া পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে।