কৃষক ভাইয়েরা হচ্ছে আমাদের দেশের প্রান – ডিসি জসিম উদ্দিন

রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন বলেছেন,কৃষক ভাইয়েরা হচ্ছে আমাদের দেশের প্রান। তারা না থাকলে আমাদের দেশ ও আমরা অচল। তারা শুধু আমাদের আহার যোগান দেয় না পাশাপাশি তারা পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আজ বক্তাবলীতে নবান্ন উৎসব হওয়ায় এখানে এসেছি আপনাদের সাথে এই আনন্দে শরীক হতে। আমাদের পরবর্তী প্রজন্ম যাতে কৃষকদের সুখ দুঃখ বুঝে এবং তাতে যেন শরীক হয়।

শনিবার (১৬নভেম্বর) বিকাল ৩টায় গ্রাম বাংলার এ ঐতিহ্যকে ধরে রাখতে সদর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত সদর উপজেলার বক্তবলী ইউনিয়নের কানাইনগর এলাকায় নবান্ন উৎসব -১৪২৬ (বাংলা) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আজ তাদের সাথে সামিল হওয়ার একটাই কারন আমাদের কতটা উপকার করেন তা বুঝিয়ে দেয়া এবং তাদের উৎসাহ দেওয়া যেন আগামী প্রজন্ম তাদের মাধ্যমে কৃষি কাজের শিক্ষাগুলো গ্রহন করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে।

অত্যান্ত উৎসব মুখর পরিবেশে ও গ্রাম বাংলার এ ঐতিহ্যগুলো তুলে ধরার লক্ষে দিনব্যাপী এই নবান্ন উৎসবে আর্কষন ছিল গ্রাম বাংলার গান, নাচ,পাটিসাপরা পিঠে, কুলি পিঠে, তেলে ভাজা পিঠে, পাতা পিঠে, ফাপরি পিঠে, মুড়ির মোয়া, চিড়ার মোয়া, বাতাসা, কদমা ইত্যাদির নানা আয়োজন। পাশাপাশি সংগীত পরিবেশন ও গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কাবাডি খেলারও আয়োজন করা হয়েছিল।

পরে জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিনকে তার সহধর্মিনী, জেলা প্রশাসকের পুত্র, উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসিল্যান্ড, সদর উপজেলা চেয়ারম্যান, বক্তাবলী চেয়ারম্যান সহ সকলেই মাঠে কাজ করা কৃষকদের পাকা ধান কেটে সাহায্য করেন।

নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিকের সার্বিক তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় নবান্ন উৎসবে এ সময় আরো উপস্থিত ছিলেন, জেলা প্রশাসকের সহধর্মিণী, নারায়ণগঞ্জ সদর – ফতুল্লা- সিদ্ধিরগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) নাজির হোসেন, ববি বাদল, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান নাজিমউদ্দীন আহম্মেদ, বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজ্বী এম শওকত আলী, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল গফফার, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ নিজাম,ফতুল্লা থানা ছাত্র লীগের সভাপতি আবু মোঃ শরিফুল হক,সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, এহছানুল হক নিপু, কুতুবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মনিরুল আলম সেন্টু,এনায়েতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান, ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফর রহমান স্বপন, জেলা পরিষদ সদস্য মোঃ জাহাঙ্গীর হোসেন, বক্তাবলী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোঃ বাবুল মিয়া, যুবলীগ নেতা আনোয়ার হোসেন,খোরশেদ আলম মাষ্টার, মোঃ আক্তারজ্জামান, আনোয়ার আলী, হাজ্বী সামেদ আলী সহ জেলা ও উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী বৃন্দ।