1. skriaz30@gmail.com : skriaz30 :
  2. msharifreport84@gmail.com : রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪
শিক্ষার অভাবে পোশাক শিল্প কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না - Report
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট :
সিদ্ধিরগঞ্জে তিন ডাকাত গ্রেফতার, লুন্ঠিত মালামাল ও দেশীয় অস্ত্র উদ্ধার নগরীতে আন্তর্জাতিক সেবা মুলক প্রতিষ্ঠান ‘ভালো’ এর নতুন শাখার শুভ উদ্ধোধন অনুষ্ঠিত চৈতন্য সমাজ উন্নয়ন শিল্পি গোষ্ঠীর উদ্দ্যেগে ঈদপুর্ন মিলনি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা, দোয়া ও কেক কাটা অনুষ্ঠিত সাংবাদিকদের সাথে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিত করণ সভা অনুষ্ঠিত মাওলানা ফেরদাউসের বিরুদ্ধে নাসিক কর্তৃক মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন সাব্বির আলম খন্দকার হত্যা মামলায় আদালতে জাকির খানের বিরুদ্ধে দুজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ স্থানীয় সরকারের উপ পরিচালক মৌরিন করিমের সাথে চেয়ারম্যানদের ঈদ শুভেচ্ছা বিনিময় ঐতিহাসক মুজিব নগর দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের আলোচনা সভা ও দোয়া ঐতিহাসক মুজিব নগর দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন আনিসুর রহমান দিপু

শিক্ষার অভাবে পোশাক শিল্প কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না

  • Update Time : শনিবার, ৯ মার্চ, ২০১৯
  • ৬৫ Time View

রিপোর্ট নারায়ণগঞ্জ ২৪ : অদক্ষ ব্যবস্থাপনা ও শিল্পসংক্রান্ত সাধারণ শিক্ষার অভাবে বাংলাদেশের পোশাকশিল্প কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না। ক্রমাগতভাবে উৎপাদন খরচ বৃদ্ধি পেলেও বিশ্বব্যাপী পোশাকের দাম কমছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি ও বেসরকারি উদ্যোগ প্রয়োজন।

বৃহস্পতিবার রাজধানীর আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সেমিনারের শেষ দিনে আয়োজিত গোলটেবিলে এ খাতের বিশেষজ্ঞরা এসব কথা বলেন। ‘বিশ্বব্যাপী পোশাকশিল্পের টেকসই স্থায়িত্ব এবং বাংলাদেশের চ্যালেঞ্জ’ শীর্ষক এই সেমিনারে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের ১৫০ জন গবেষক অংশগ্রহণ করেন।

ডেনমার্কের অ্যালবর্গ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. মোহাম্মদ বখতিয়ার রানার সঞ্চালনায় বক্তারা বলেন, দক্ষ জনশক্তির অভাবে দেশের পোশাকখাতে শীর্ষপর্যায়ে বিদেশি কর্মীরা একচেটিয়া আধিপত্য বিস্তার করছে। এতে করে বাংলাদেশ থেকে রেমিট্যান্স চলে যাচ্ছে। এ জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে শিল্পসংক্রান্ত দক্ষ জনশক্তি তৈরিতে বিশেষ গুরুত্বরোপ করা প্রয়োজন। একইসঙ্গে বিশ্ব প্রতিযোগী বাজারে টিকে থাকতে পোশাকখাতের উন্নয়নে গবেষণায় বিনিয়োগ করতে হবে।

গোলটেবিল আলোচনায় অংশ নেন ডেনমার্কের অ্যালবর্গ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর পিটার হেসেল, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এন্টারপ্রাইজ ডেভেলপমেন্টের প্রফেসর ড. রহিম বকস তালুকদার, সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) রিসার্চ ডাইরেক্টর ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আবদুর রহমান খান, ডিবিএল গ্রুপের হেড অব সাসটেনেবেলিটি মোহাম্মদ জাহিদুল্লাহ, বিজিএমইএর অতিরিক্ত সচিব জগলুল হায়দার, বেস্ট সেলারের কান্ট্রি ম্যানেজার মাহের সেজের, জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজের সিনিয়র ম্যানেজার সাদেকুর রহমান।

আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএমএম সফিউল্লাহর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. এমএইচ খান, প্রো-ভিসি অধ্যাপক ড. শরীফুল আলম, স্কুল অব বিজনেস অনুষদের ডিন ও প্রজেক্ট লিডার অধ্যাপক ড. মো. আমানুল্লাহ, ডেপুটি লিডার অধ্যাপক ড. মোহাম্মদ সারওয়ার মোরশেদ প্রমুখ।

ডেভেলপমেন্ট এজেন্সি ড্যানিডার অনুদানে ‘পোশাকশিল্পে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার উন্নয়নের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি’ শীর্ষক গবেষণা যৌথভাবে বাস্তবায়ন করছে ডেনমার্কের অ্যালবর্গ বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়। সম্ভাবনাময় পোশাকশিল্প নিয়ে এত বড় গবেষণা কার্যক্রম এই প্রথম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© ২০২৩ | সকল স্বত্ব রির্পোট নারায়ণগঞ্জ ২৪ কর্তৃক সংরক্ষিত
DEVELOPED BY RIAZUL